প্রতিদান - Protidan


কলেজে ক্লাস শেষ করে বেলিয়াতোড়ে বাসে চাপলাম এই দুপুরে বাসের মধ্যে একটা সীটও পেয়ে গেলাম। ভাবলাম এই পথেই বাড়ি না গিয়ে বাঁকুড়া যাবো কিছু বই আনতে হবে । আমার পাশের সীট টা খালি ছিল দেখলাম একটা মেয়ে বাসে উঠল দেখে মনে হল সম্ভ্রান্ত পরিবারের মেয়ে। লাল কুর্তা,হাতে স্মার্টফোন এদিক ওদিক তাকিয়ে দেখল কোথাও সীট খালি নেই শুধু আমার পাশের সীট টা খালি ছিল । বাধ্য হয়ে আমার পাশে এসে বসল।
ঠিক বেলবনী পেরিয়ে মাকুড়গ্রাম এ ঢুকেছি একটা হকার উঠল। সাধারনত এদিকে হকার বেশি ওঠেনা, লোকটির হাতে নানান রকম পাঁজি পুস্তক, ছোটোদের ছড়ার বই, বর্ণমালা ইত্যাদি রকমের বই ছিল, পরনে খাঁকি একাট পোষাক সারদিন বাসে বাসে ঘুরে বিক্রির জন্য তাই পুরো শরীর ঘামে প্রায় ভিজে গেছে। লোকটি বাসে উঠেই তার কাজ শুরু করে দিল তার ওই বই বিক্রির আওয়াজ এ গুরুপ্ত দিচ্ছিল না  কেউ আমি ঠিক স্পষ্ট বুঝতে পারলাম লোকটির ডাক ধীরে ধীরে মৃদু হয়ে আসছে
মুখে বিষণ্নতার ছাপ দেখে বুজতে পারছিলাম আজ তার বই বেশি বিক্রি হয়নি কিজানি ভাবলাম একটা বই কিনেই ফেলি,আমার দরকার না হলেও লোকটার মুখে হাসি ফোটাতে না পারলেও একটা আশ্বাস দিতে পারব। এমনই ভাবছি হটাৎ দেখি লোকটা আমার সামনে সীটের পাশে দাঁড়িয়ে, আর এতক্ষনে আমি লক্ষ করলাম আমার পাশে বসা সেই মেয়েটি কোনো কারনে অস্বস্তি বোধ করছে। মেয়টা যেন নিজেকে লুকাতে চাইছে লোকটার কাছথেকে। হটাৎ লোকটি মেয়েটির দিকে একটা একশো টাকার নোট বাড়িয়ে দিয়ে বলল "এই নাও মা একশো টাকা! তোমার মা বলল তুমি সকালে না কিছু খেয়েই বাড়ি থেকে কলেজ বেরিয়েছো টাকাটা রাখো কিছু খেয়ে নেবে " এতক্ষন যে মেয়েটি মাথা নীচু করে ছিল হটাৎ মাথা তুলে বলতে শুরু করল "তোমাকে কত বার বলেছিনা বাইরে দেখা হলে আমার সাথে কথা বলবে না"....
....."কিন্তু মা তোমার মা বলল তুমি কিছু না খেয়েই..."
"আমি কিছু শুনতে চাইনা তুমি বাস থেকে নামবে নাহলে আমিই..."
"ঠিক আছে মা আমিই নেমে যাচ্ছি "
এই বলেই হকার টি পরের স্টপেজ হেভীড় মোড় নেমে গেল ব্যাপারটা বুঝতে আর বাকি রইল না....
হয়তো কোনো বাবা তার মেয়ের কাছ থেকে এই রকমটা আশাও করবে না যেটা আজকে ঘটল।

লেখা - জীবন 

Comments

Popular posts from this blog

Swadinota

The Art of Story-Telling by Richard Steele